0
দুই বছরের কিস্তিতে শিক্ষার্থীরা ল্যাপটপ পাবে।  ই-কমার্স প্রতিষ্ঠান ‘আমার দেশ আমার গ্রাম’-এর মাধ্যমে দুই বছরের কিস্তিতে ল্যাপটপ কিনতে পারবেন নারী উদ্যোক্তা ও শিক্ষার্থীরা। এ জন্য শতকরা ১০ টাকা সুদ দিতে হবে ট্রাস্ট ব্যাংককে। বিনিময়ে মিলবে ডেল ব্র্যান্ডের ল্যাপটপ। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক কনফারেন্স হলে বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমানের উপস্থিতিতে তিনটি প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতা চুক্তি হয়েছে। অনুষ্ঠানে দুজন শিক্ষার্থী ও একজন নারী উদ্যোক্তার হাতে ল্যাপটপ তুলে দিয়ে কর্মসূচির উদ্বোধন করে বাংলাদেশ ব্যাংকের গভর্নর। বাংলাদেশ ব্যাংকের গর্ভনর জানান, ‘আমরা ই-কমার্সের প্রসার করতে চাই। নারীর ক্ষমতায়ন চাই। তরুণদের ব্যাংকিং সেবায় নিয়ে আসতে চাই। এসব বিবেচনা করেই বাংলাদেশ ব্যাংক তাঁর পুনরর্থায়ন তহবিল থেকে ব্যাংক রেটে (৫ শতাংশ হারে) এ অর্থ দেবে। অনুষ্ঠানে জানানো হয়, ল্যাপটপ কিনতে ট্রাস্ট ব্যাংক ৯ থেকে ১০ শতাংশ সুদে নারী উদ্যোক্তাদের ও শিক্ষার্থীদের ঋণ দেওয়া হবে। দুই বছরের সহজ কিস্তিতে তারা এ ঋণ পাবেন। ডাউন্টপেমেন্ট হিসেবে ল্যাপটপের দামের ২০ শতাংশ ক্রেতাকে দিতে হবে। বাকি ৮০ শতাংশই গ্রাহকরা পাবেন ঋণ হিসেবে। আর ল্যাপটপ কেনা বা ঋণ নিতে আমার দেশ আমার গ্রাম ও ডেলের ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ব্যাংকের এসএমই বিভাগের মহাব্যবস্থাপক মাসুম পাটোয়ারীর, ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ইশতিয়াক আহমেদ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার, ডেল’র আবাসিক ব্যবস্থাপক সোনিয়া বশির করিব, আমার দেশ আমার গ্রামের প্রতিষ্ঠাতা সাদেকা হাসান সেজুতিসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা । 
তথ্য সুত্র : ইন্টারনেট
Comments
0 Comments

Post a Comment

পোস্টটি ভাল লাগলে একটি কমেন্ট পোস্ট করুন এবং শেয়ার করে আপনার বন্দুদের ও জানার সুযোগ করে দিন

 
Top