0
অভিজ্ঞ হলেও এটি খুজছেন কথাটা শুনে একটু অবাক হলেন তাই না, অবাক হওয়ার কিচুই নাই এটাই সত্য কথা, আসলে সত্য কিনা সেটা কাজটা শিখার পর নিজে নিজে বলবেন। MS Word কম বেশি সবাই অভিজ্ঞ আর আমরা প্রতিনিয়ত টাইপ করছি কিন্তু আমারা বাংলার মানুষ তাই আমাদের ইংরেজী টাইপের পাশাপাশি বাংলা টাইপ ও করতে হয়। তা ই দেখা যায় যখনি আমারা কোন ডকুমেন্ট এ বাংলা লিখতে যায় তখনি অনেক ক্ষেত্রে অনেক সময় Font  cwieZ©b Gi Sv‡gjvq cwo †hgb †`Lv hvq GKB WKz‡g›U‡m G evsjv wjL‡Z nq Avevi Bs‡iwRI wjL‡Z nq| GB Ae¯’vq Font Option এ গিয়ে বার বার Font পরিবর্তন করতে হয় অথবা মেনুবার কাস্টমাইস করা ঋড়হঃ এ কিক করে টাইপ করতে হয় এই অবস্থায় Font  অপশন এ গিয়ে বার Font পরিকর্তন করা অত্যন্ত ঝামেলার কাজ এবং সময় বিনাশকারী আর তাই আমরা প্রত্যেকে মনে মনে বিরক্ত বোধ করি এবং চিন্তা করি যদি এইটা ও হাতের মধ্যে এক কিকে করে ফেলা যেত, তাই আজ আপনাদেরকে সেই চিন্তা থেকে মুক্তির প্রক্রিয়া দেখাব এবং ঝামেলা থেকে চিরতরে মুক্ত করে দিব, অনেক বেশি বেশি কথা বলে ফেললাম তার জন্য দু:খিত এইবার আসুন আসল কাজে যায় এটি তেমন কোন কঠিন কাজ নয় খুব সহজে একটি শর্টকার্ট পদ্বতি ব্যবহার করে Font পরিবর্তন করা যায়। MS Word  এ আমরা সাধারণত বাংলা লেখার জন্য SutonnyMJ এবং ইংরেজি লিখার জন্য   Times New Roman  ব্যবহার করি। আসুন এখন এই দুটি ফন্ট এর শর্টকার্ট তৈরি করে ফেলি যাতে এক ক্লিক দিয়েই SutonnyMJ থেকে Times New Roman এ চলে যাওয়া যায়। প্রথমে আপনার MS Word  খুলুন তারপর Menubar থেকে Toolsক্লিক করুন তারপর Customizeক্লিক করুন তাহলে নিচের চিত্রের মত একটা বক্স আসবে

Menubar>Tools>Customize
এবার ওপরের বক্সের নিচের Keyboard লেখাতে ক্লিক করুন তাহলে Customize Keyboard নামে নিচের চিত্রের মত আরেকটা বক্স আসবে


 এইবার সেইখানে Categories  বক্সের লিস্ট থেকে Font  সিলেক্ট করে পাশের Commands বক্স থেকে SutonnyMJ ক্লিক করুন তারপর নিচের Press new shortcut key বক্সে কীবোর্ড থেকে Ctrl+1 (Ctrl ধরে 1 চাপুন) অথবা আপনার পছন্দমত শর্ট কী বসিয়ে দিন এবার একদম নিচের বাম পাশের Assignক্লিক করুন। এইবার আবার একিভাবে Categories বক্সের লিস্ট থেকে Font  সিলেক্ট করে পাশের Commands বক্স থেকে Times New Roman ক্লিক করুন তারপর নিচের Press new shortcut key বক্সে কীবোর্ড থেকে Ctrl+2 (Ctrl ধরে 2 চাপুন) অথবা আপনার পছন্দমত শর্ট কী বসিয়ে দিন এবার একদম নিচের বাম পাশের Assign এ  ক্লিক করুন আর Closeক্লিক করে বেরিয়ে আসুন। এই কাজটি একবার করলেই যে কোন ওয়ার্ড ফাইলে এর সুবিধা ভোগ করতে পারবেন। ব্যাজ হয়ে গেল আপনার শর্টকার্ট। এখুন আরামছে বাংলা টু ইংলিশ টাইপ করুন কোন ঝামেলা আর বিরক্তি ছাড়া।
বিশেষ দ্রষ্টব্য : আমার পোস্টটি আশা করি আপনার কাজে দিয়েছে তাই আপনার প্রতি অনুরোধ রইল পোস্টটি শেয়ার করে অন্যদের জানানোর জন্য কারণ বাংলাদেশের যারা টাইপের কাজ করে তারা প্রত্যেকে এই সুবিধা ভোগ করতে চাই তাই আপনি নিজে শেয়ার করুন এবং অন্যকে শেয়ার করতে বলুন।


Comments
0 Comments

Post a Comment

পোস্টটি ভাল লাগলে একটি কমেন্ট পোস্ট করুন এবং শেয়ার করে আপনার বন্দুদের ও জানার সুযোগ করে দিন

 
Top